ভারত 2027 সালের মধ্যে 24 বিলিয়ন ডলার মূল্যের হাইওয়েগুলিকে নগদীকরণ করার লক্ষ্য নিয়েছে |

Your best solution

             : - রেটিং এজেন্সি কেয়ারএজ রেটিং-এর একটি রিপোর্ট অনুসারে, ভারত আগামী বছরগুলিতে প্রায় 24 বিলিয়ন ডলার মূল্যের হাইওয়েগুলিকে নগদীকরণ করার লক্ষ্য রাখছে। ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ট্রাস্ট (ইনভিআইটি) এবং টোল-অপারেট-ট্রান্সফার (TOT) মডেলের মিশ্রণের মাধ্যমে সরকার এটি করার পরিকল্পনা করেছে।

Download CASHKARO APP AND EARN REWARDS 


InvITs হল বিনিয়োগের বাহন যা বিনিয়োগকারীদের অবকাঠামোগত সম্পদে বিনিয়োগ করতে দেয়, যেমন হাইওয়ে, টোল রোড এবং পাওয়ার ট্রান্সমিশন লাইন।  Shop in amazon TOT মডেলগুলি একটি নির্দিষ্ট সময়ের জন্য, সাধারণত 20-30 বছরের জন্য একটি হাইওয়ে সম্পদের মালিকানা এবং পরিচালনা একটি প্রাইভেট কোম্পানির কাছে হস্তান্তর করে। বেসরকারি কোম্পানি তখন এই সময়ে মহাসড়ক থেকে টোল ও অন্যান্য রাজস্ব আদায় করে।


সরকার ইতিমধ্যেই একটি InvIT চালু করেছে, যা 2021 সালের নভেম্বরে প্রায় $1.2 বিলিয়ন সংগ্রহ করেছে৷ এটি চলতি অর্থবছরের শেষের আগে আরেকটি InvIT চালু করার পরিকল্পনা করছে৷ সরকার আগামী মাসে TOT মডেলের অধীনে বেশ কয়েকটি হাইওয়ে সম্পদ অফার করবে বলে আশা করা হচ্ছে।


এর হাইওয়ে সম্পদ নগদীকরণের সরকারের লক্ষ্য হল অবকাঠামো উন্নয়নের জন্য তহবিল সংগ্রহের বৃহত্তর প্রচেষ্টার অংশ। সাম্প্রতিক বছরগুলিতে ভারত পরিকাঠামোতে প্রচুর বিনিয়োগ করছে, এবং সরকার এই প্রকল্পগুলির অর্থায়নে সহায়তা করার জন্য ব্যক্তিগত বিনিয়োগ আকর্ষণ করতে চাইছে।


হাইওয়ে সম্পদের নগদীকরণও এই রাস্তাগুলির ব্যবহারকারীদের উপকৃত করবে বলে আশা করা হচ্ছে। যে সমস্ত প্রাইভেট কোম্পানীগুলি এই সম্পদগুলি দখল করবে তাদের রাস্তার মান উন্নত করতে এবং যানজট কমাতে একটি প্রণোদনা থাকবে। এটি রাস্তা ব্যবহারকারীদের জন্য একটি ভাল সামগ্রিক ভ্রমণ অভিজ্ঞতার দিকে পরিচালিত করবে।


সামগ্রিকভাবে, ভারত সরকারের মহাসড়কের সম্পদ নগদীকরণের পরিকল্পনা একটি ইতিবাচক উন্নয়ন। এটি অবকাঠামো উন্নয়নের জন্য তহবিল সংগ্রহ এবং ব্যবহারকারীদের জন্য রাস্তার মান উন্নত করতে সহায়তা করবে। 

Comments